Online Education Bangladesh
Motivation

ভবিষ্যৎ এ আমার আমি কে যে উপদেশ গুলি দিতে চাই

ভবিষ্যৎ ‘আমি’কে বলছি….

● আর কখনও সবার কাছে ভালো হয়ে থাকার, ভালো সাজার পণগুলো কোরো না। পারলে নিজের কাছেও খারাপ হয়ে যাও। কী পেলাম আমরা জীবনে? চাইটাই বা কি? সকলের বিশ্বাস অর্জন করতে, সকলের প্রিয়পাত্র হয়ে থাকতে? সকলের পছন্দমতো চলে সবার পছন্দের মানুষ হয়ে থাকতে? অনেক প্রত্যাশা, অনেক উচ্চাকাঙ্ক্ষা আমাদের, না? বিনিময়ে কি জোটে? দায়িত্বের বোঝা, প্রতিমুহূর্তে সাবধানে পা ফেলে চলার সতর্কবাণী, প্রত্যাশার চাপ, সমাজের আহা, উঁহু, বিধিনিষেধের পাহাড়, বিনেপয়সার বেগার খাটার অগুনতি সুযোগ, বিশ্বাসভঙ্গের যাতনা- আরো কত কত কি।

ভবিষ্যৎ

●বিবেকবোধের দংশন কখনো কখনো একটা অজুহাতমাত্র। তোমাকে আটকে রাখার, তোমাকে নিয়ন্ত্রণ করার আর তোমার উচ্চাভিলাষী মননকে সীমাবদ্ধ করে রাখার। এর ফাঁদে পড়াটাই তোমার সহজাত চরিত্র, তোমার স্বভাবগুণ। এর থেকে মুক্তি পেতে হবে তোমায়, নিজের জন্য, নিজের মতো সবার জন্য।

●পৃথিবীর চারিদিকে তাকাও, নিজের দক্ষতাকে কাজে লাগাও, বসে থেকো না। খুঁজে বের করো তোমার অস্তিত্বকে কোথায় দেখতে পাও তুমি, কিভাবে দেখতে চাও তুমি।

●নিজের স্বপ্নকে সফল করতে, উদ্দেশ্যকে চরিতার্থ করতে প্রয়োজন দৃঢ় সংকল্পের, কখনো পিছুপা হয়ো না, পিছুটান সরিয়ে রেখো নিজের জীবনে যতটা সম্ভব। এগিয়ে চল নির্মম, দুর্নিবার গতিতে। চরিত্রে অটল হও পর্বতের মতো, গতিতে বাঁধনহারা হও পাহাড়ি নদীর মতো।
ভবিষ্যৎ

●বারবার নিজেকে মধ্যমেধা’র ভাবাটা বন্ধ করো তো।…তুমি mediocre নও….তোমার চারপাশটা, তোমার বেড়ে ওঠার পারিপার্শ্বিকটা মধ্যবিত্ত মানসিকতার হতে পারে, তাদের দৃষ্টিভঙ্গি, বিচারধারা অতীব সংরক্ষণশীল হতেই পারে। হ্যাঁ জীবনে ঝুঁকি নেওয়ার প্রবণতা সমাজের এই স্তরের নেই। কিন্তু তুমি তা নও। নিজেকে নিজে জানতে শেখো, আরো ভালোভাবে বুঝতে শেখো। নিজের দক্ষতা আর বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আরো ঝুঁকি নিতে শেখো। তোমার মধ্যে অভিজ্ঞতা আছে, তুমি ভয় পাবে কেন?
তুমি এভাবে এক জায়গায় পা টিকিয়ে রাখার জন্য পৃথিবীতে আসো নি….স্থবির হয়ে বসে থাকার জন্য আসোনি। তোমায় বাঁচতে হবে বাঁচার মতো করে। স্বাধীনতার সাথে, স্বতন্ত্রতার সাথে, উচ্চাকাঙ্ক্ষার সাথে একইসাথে পরম মমত্বের সাথে বাঁচতে হবে তোমায়।
ভবিষ্যৎ

●মাথায় রাখো, এ পৃথিবীতে বেশির ভাগ মানুষ তোমার খুঁত খুঁজে বের করতে তৎপর। তাদের কথা একবারের জন্যও মাথায় আনবে না।চিন্তার মধ্যে বিন্দুমাত্র পরিসর দেবে না তাদের, তাদেরকে আরো খুঁত বের করতে দাও। দোষ ধরতে ধরতে তারা যখন ক্লান্ত হয়ে পড়বে, .তখন এমনিই চুপ হয়ে যাবে।তারা কেউ তোমার ভালো চায় না,তাই তাদের কথায় কিস্যু এসে যায় না; তোমার উপার্জন, সম্মান, মর্যাদায় তাদের কোনো ভূমিকা নেই।

ভবিষ্যৎ

●এই পৃথিবীতে খুব কম লোক তোমার ভালো চায়…অবশ্যই তারা তোমার পরিবারের, কিন্তু মনে রাখো…evil actions are often undertaken with good intentions. কারণ তারা তোমায় নিয়ে ভীষণ অধিকারপ্রবণ, প্রতি মুহূর্তে তাদের তোমাকে হারানোর ভয়,তারা তোমাকে ডানা মেলে উড়তে দিতে চাইবে না তাই কোনোদিন।জানো তো, ওরা ভীষণ ভয় পায় তোমায় নিয়ে, নিজেকে প্রমাণ করার সুযোগ তাই তোমায় নিজেকেই খুঁজে বের করতে হবে। নিজের সম্ভাবনাকে নষ্ট হতে দিও না কোনোদিন। নিজের মতো করে নিজে উড়তে শেখো। হয়তো কখনো তোমার ভীষণ খারাপ লাগবে ওদেরকে কষ্ট দিতে,কিন্তু উপায় নেই।কারণ স্বাধীনতা যখন পাওয়া যায় না….তখন ছিনিয়ে নিতেই হয়…বিপ্লব সশস্ত্র হোক বা অশস্ত্র, কিছুক্ষেত্রে সত্যিই এর বিকল্প নেই। তবে স্বাধীনতা আর স্বেচ্ছাচারিতার মধ্যে পার্থক্যটাও বুঝতে শেখো।

●শুধু গাদা গাদা মহাপুরুষের জীবনী, বাণী আর দেরাজভর্তি বই থেকে নয়, নিজের পারিপার্শ্বিক থেকে শিখতে শেখো। পৃথিবীর থেকে শেখো, নিজের জীবনের থেকে শেখো। কত অজস্র জনজাতির বাস এই পৃথিবীতে, তাদের জীবনসংগ্রাম থেকে শেখো।
জানিনা মহাবিশ্বের কোন প্রান্তে, কোন ভীড়ে আছো। যেখানেই থাকো, যেভাবেই থাকো এই মাতৃভাষার হাত ছেড়ো না কোনোদিন। বাংলার প্রতি দায়িত্ববোধ অটুট রেখো সবসময়। কেননা আর কার ক্ষেত্রে কি জানা নেই, তবে এই ভাষা শুধু তোমার ভাবপ্রকাশের মাধ্যম নয়। এই ভাষা তোমার পরিচয়। তোমার আদ্যন্ত অবিচ্ছেদ্য, অভিন্ন পরিচয়।

Leave a Comment